অধিবেশন 3: একজন উদ্যোক্তার মনোভাব

এই অধিবেশনে, আপনি একজন উদ্যোক্তা বনাম একজন বেতনভোগী কর্মচারীর মনোভাবের পার্থক্য সম্পর্কে শিখবেন।

মনোভাব

মনোভাবের অর্থ হল একটি নির্দিষ্ট ধারণা, বস্তু, ব্যক্তি বা পরিস্থিতির প্রতি একটি নির্দিষ্ট উপায়ে প্রতিক্রিয়া জানানোর প্রবণতা। একজন উদ্যোক্তার মনোভাব ব্যবসা চালানোর সময় তাদের পছন্দের কাজকে প্রভাবিত করে।

    আসুন একজন উদ্যোক্তা এবং একজন কর্মচারীর (যে কেউ বেতন বা মজুরির জন্য কাজ করেন) এর মনোভাবের পার্থক্য বুঝতে পারি।

উদ্যোক্তা এবং কর্মচারীদের মনোভাবের মধ্যে পার্থক্য

মনোভাব

উদ্যোক্তারা

কর্মচারীদের

আত্মবিশ্বাস

যখন একজন উদ্যোক্তা একটি নতুন ব্যবসা শুরু করেন, তখন কিছু লোক থাকে যারা তাদের সমর্থন করতে পারে। এমন কোন ব্যবস্থাপক বা বস নেই যে যখন বিষয়গুলি কঠিন হয়ে যায় তখন উত্সাহিত করবে বা সমর্থন করবে৷ অতএব, একজন উদ্যোক্তা নিজেকে বিশ্বাস করে যাতে তারা আত্মবিশ্বাসের সাথে যেকোনো চ্যালেঞ্জ মোকাবেলা করতে পারে এবং সফল হতে পারে৷

একজন কর্মচারী সাধারণত কেউ দ্বারা পরিচালিত হয়, যে তাকে সাহায্য করে বা

তাকে, এবং যখন সে কাজ শুরু করে তখন তাকে সমর্থন করে। কীভাবে কাজ করতে হবে এবং যখন জিনিসগুলি কঠিন হয়ে যায় তখন কী করতে হবে তা বোঝার জন্য তাকে প্রশিক্ষণ এবং সহায়তাও দেওয়া হয়।

গ্রাহক ফোকাস

একজন উদ্যোক্তা তা নিশ্চিত করার জন্য দায়ী যে তারা যে ব্যবসা করছেন তা গ্রাহকের কাছে মূল্য যোগ করে। গ্রাহকের কাছে ভাল মানের পণ্য বা পরিষেবা সরবরাহ করার দায়িত্ব হল উদ্যোক্তার সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ। একজন উদ্যোক্তা সরকার কর্তৃক নির্ধারিত নিয়ম ও প্রবিধান অনুসরণ করে নৈতিকভাবে তার ব্যবসা পরিচালনার জন্যও দায়ী।

একজন কর্মচারী কোম্পানির দ্বারা নির্ধারিত লক্ষ্যগুলি প্রদান করে। একটি কোম্পানির সমস্ত কর্মচারী সরাসরি গ্রাহকদের চাহিদা পূরণের জন্য কাজ করে না। গ্রাহকের প্রতি তাদের সরাসরি কোনো দায়বদ্ধতা নাও থাকতে পারে।

সিদ্ধান্ত গ্রহণ এবং দায়িত্ব

উদ্যোক্তারা কী ধরনের কাজ করবেন এবং কীভাবে করবেন তা ঠিক করেন। তারা নিজেরাই সিদ্ধান্ত নেয় এবং কাজ শেষ করার জন্য কাজ করে।

 

সাধারণত একজন ম্যানেজার বা বস কর্মচারীদের জন্য সিদ্ধান্ত নেন। কর্মচারীরা কীভাবে তাদের কাজটি করতে চান তা সিদ্ধান্ত নেন, তবে তারা কী করছেন এবং কত সময়ের মধ্যে তাদের এটি শেষ করা উচিত, একজন সিনিয়র সিদ্ধান্ত নেন।

পরিবেশ পরিবর্তন হতে পারে এই বিশ্বাস

উদ্যোক্তারা সাধারণত অজানা পরিবেশে কাজ করেন, যেখানে তারা নতুন কিছু শুরু করার পর কী হবে তা জানেন না। অতএব, একজন উদ্যোক্তার জন্য ইতিবাচক থাকা এবং বাজারের পরিবেশ পরিবর্তন হতে পারে বলে বিশ্বাস করা গুরুত্বপূর্ণ।

একজন কর্মচারীর কাজ অভ্যন্তরীণভাবে ফোকাস করা হয় এবং সাধারণত বাইরের পরিবেশ দ্বারা প্রভাবিত হয় না। অতএব, কোনও কর্মচারীর কাজটি সম্পন্ন করার জন্য পরিবর্তনের বিশ্বাস প্রয়োজনীয় নয়।

 গল্প পড়া

এখানে উদ্যোক্তা সুরভী এবং কর্মচারী আকাশের গল্প রয়েছে। গল্পগুলি পড়ুন এবং কীভাবে তাদের মূল্যবোধ এবং মনোভাব একে অপরের থেকে আলাদা তা ভেবে দেখুন।

সুরভী, চিত্রশিল্পী

সুরভী বরাবরই শিল্প পছন্দ করে এবং ছবি আঁকতে পছন্দ করে। তিনি তার বন্ধুদের কাছে এই চিত্রকর্মগুলি বিক্রি করার ব্যবসা শুরু করেছিলেন। তারা সকলেই চিত্রকর্মগুলি পছন্দ করেছিল এবং সুরভীকে আরও তৈরি করে বিক্রি করতে বলেছিল।

সুরভী ব্যাঙ্ক থেকে ঋণ নিয়েছিল আরও শিল্প-সামগ্রী কেনার জন্য যাতে সে আরও চিত্রকর্ম তৈরি করতে পারে। তিনি প্রথমে বিভিন্ন গ্রাহকের কাছে গিয়েছিলেন তারা কী চান তা বোঝার জন্য, এবং তারপরে তাদের স্বাদের উপর ভিত্তি করে চিত্রকর্ম তৈরি করেছিলেন। তার এখন একটি আর্ট স্টুডিও রয়েছে যেখানে লোকেরা তাদের অবসর সময়ে কীভাবে আঁকতে হয় তা শিখতে আসে।

তিনি প্রায়শই বিভিন্ন জায়গায় তার কাজের প্রদর্শনী করেন।

আকাশ, কর্মচারী

আকাশ একটি দোকানে কাজ করে যা শিল্প-সরবরাহ বিক্রি করে। বিভিন্ন শেলফে রং-তুলি, রং ও কাগজপত্র সাজানোই তার কাজ। তিনি সকাল ৯.০০ টায় কাজে যান এবং বিকেল ৪.০০ টার মধ্যে শেষ করেন।

যখনই কোনো ক্রেতা আকাশে আসে তখনই বলে দেয় কোথায় কী পাওয়া যাবে। তারপরে তিনি তাদের যা পছন্দ করেন তার জন্য অর্থ প্রদানের জন্য নগদ কাউন্টারে নির্দেশ দেন। আকাশের বস মাসিক ভিত্তিতে কোন কাজটি করার কথা তা ঠিক করেন।

সেশন ৪: উদ্যোক্তার মতো চিন্তা করা

"ব্যবসা চালানোর সময় একজন উদ্যোক্তা কেমন চিন্তা করেন?", "আমিও কি একজন উদ্যোক্তার মতো চিন্তা করতে পারি?" এই সেশনের মাধ্যমে, আপনি এই প্রশ্নগুলির উত্তর দিতে সক্ষম হবেন!

উদ্যোক্তাদের সমস্যা

আপনি কি চিন্তা করতে পারেন যে একজন উদ্যোক্তা দৈনন্দিন ভিত্তিতে কী কী সমস্যার মুখোমুখি হবেন?

একজন উদ্যোক্তা যেসব সমস্যার সম্মুখীন হতে পারেন তার তালিকা তৈরি করুন।

1. উদাঃ: গ্রাহকদের কীভাবে কিনতে হবে তা জানেন না।

2. উদাঃ: গ্রাহকরা দর কষাকষি করছেন এবং পণ্যটির জন্য সঠিক মূল্য পরিশোধ করছেন না।

3.

4.

5.

সমস্যা সমাধান

প্রবলেম সলভিং হলো চিন্তা করার প্রক্রিয়া, যার মাধ্যমে উদ্যোক্তারা তাদের ব্যবসার উন্নতির জন্য অনেক সমাধান নিয়ে আসতে পারেন। এই প্রক্রিয়াটি প্রথমে সমস্যাগুলি কী তা সনাক্ত করার সাথে শুরু হয়। একবার সমস্যাগুলি জানা গেলে, অনেকগুলি উপায় রয়েছে যার মাধ্যমে একজন উদ্যোক্তা তাদের সমাধানের কথা ভাবতে পারেন।

একজন উদ্যোক্তা অনেক সমস্যা বা চ্যালেঞ্জের সম্মুখীন হতে পারেন। এটি তাদের সমাধান করার ক্ষমতা যা তাদের এত বিশেষ করে তোলে। ব্যবসা পরিচালনার সময় একজন উদ্যোক্তা যেসব সমস্যার সম্মুখীন হতে পারেন তার তালিকা নিচে দেয়া হলো। একজন উদ্যোক্তা ব্যবসা শুরু ও পরিচালনার সময় প্রায়ই এই প্রশ্নগুলো নিয়ে চিন্তা করেন।

. আইডিয়াঃ আমার বিজনেস আইডিয়া কি হওয়া উচিত? আমি কীভাবে জানব যে এই ধারণাটি কাজ করবে?

অর্থ : একটি ব্যবসা শুরু করার জন্য কত টাকা জোগাড় করা উচিত?

3. উপাদান অর্জন: কোথা থেকে উপাদান পেতে এবং কি খরচে?

 4. উত্পাদন: কিভাবে উত্পাদন (যদি এটি একটি পণ্য ব্যবসা হয়)?

৫. মূল্য নির্ধারণঃ আমি কোন দামে পণ্যটি বিক্রি করব যাতে আমি যথেষ্ট মুনাফা অর্জন করতে পারি? আমি কীভাবে জানব যে গ্রাহক কোন মূল্য দিতে ইচ্ছুক?

6. বিপণন এবং বিজ্ঞাপন: আমি কীভাবে আমার গ্রাহকদের ব্যবসা সম্পর্কে বলব যা তাদের আমার কাছে আসতে আকৃষ্ট করবে?

7. বিক্রয়: গ্রাহক কিভাবে আমার কাছ থেকে কিনতে হবে? গ্রাহক কি আমার কাছে আসবেন নাকি আমি গ্রাহকের কাছে যাব?

৮. অ্যাকাউন্টিং: আমি যে অর্থ ব্যয় করছি এবং উপার্জন করছি তার হিসাব রাখব কীভাবে? আমি কিভাবে জানবো যে আমি কত লাভ করছি?

৯. স্ট্যান্ডিং আউট: বাজারে ইতিমধ্যে যা পাওয়া যায় তার চেয়ে আমি কীভাবে আরও ভাল হতে পারি? আমি কীভাবে আমার গ্রাহকের মূল্য যুক্ত করব?

10. ক্রমবর্ধমান ব্যবসা: আমি কীভাবে আমার ব্যবসা বাড়াতে পারি এবং আরও ভাল হতে পারি?

 

গল্প পড়া

 

কিরণের গল্পটি পড়ুন এবং দেখুন কীভাবে তিনি একজন উদ্যোক্তার মতো চিন্তাভাবনা অনুশীলন করেছিলেন

একজন উদ্যোক্তাকে সফল হওয়ার জন্য এসব সমস্যা সমাধানের বিভিন্ন উপায় নিয়ে ভাবতে হবে। আমরা গ্রামীণ ভারতের একজন উদ্যোক্তার গল্প পড়ে একজন উদ্যোক্তার মতো চিন্তাভাবনার বিভিন্ন উপায় সম্পর্কে শিখব যিনি তার গ্রাহকদের সমস্যা সমাধানের একটি ভিন্ন উপায় নিয়ে এসেছিলেন। আপনি যখন গল্পটি পড়ছেন, তখন ভাবুন কিরণ আপনার পরিচিত অন্যান্য উদ্যোক্তাদের তুলনায় আলাদাভাবে কী করেছিলেন। কিরণ কীভাবে সমস্যার সমাধান করে তা নিয়েও ভাবুন।

মধ্যপ্রদেশের গোয়ালিয়রে থাকতেন কিরণ। কিরণের বাবা একটি ছোট ঠেলাগাড়িতে চাট বিক্রি করতেন। তিনি বিভিন্ন বাড়িতে গিয়ে সুস্বাদু খাবার বিক্রি করতেন, যা নবীন-বৃদ্ধ উভয়েই উপভোগ করতেন।

মাঝে মাঝে কিরণ স্কুল ছুটির পর বাবার সঙ্গে যেতেন বাবাকে সাহায্য করতে। শহরের বিভিন্ন জায়গায় ঘুরে বেড়াতেন তাঁরা। তবে সরু গলি পার হতে হলে বাবাকে হাতের গাড়ি ঘোরাতে হিমশিম খেতে দেখলে তার খারাপ লাগত। ঘুরতে ঘুরতে তাকে অনেকবার ঠেলাগাড়ি তুলতে ও ঘোরাতে হয়েছে।

একটি স্কুল প্রকল্পের জন্য, কিরণকে এমন কিছু তৈরি করতে বলা হয়েছিল যা তার বাবা-মায়ের জীবনকে সহজ করে তুলবে। তার বাবা হ্যান্ডকার্ট নিয়ে যে সমস্যার সম্মুখীন হয়েছিলেন তা তিনি সমাধান করার কথা ভেবেছিলেন। সরু গলি দিয়ে তার চলাফেরা সহজ করার জন্য সে একটি দুর্দান্ত ধারণা ভেবেছিল।

তিনি চিত্র 4.5 এ দেখানো হিসাবে হ্যান্ড-কার্টগুলির জন্য একটি স্টিয়ারিং সিস্টেম তৈরি করেছিলেন, যা হাত দ্বারা নিয়ন্ত্রিত হয় এবং কার্টটি উত্তোলন এবং ঘোরাতে ব্যবহার করা যেতে পারে।  

এই সিস্টেমটি তৈরি করা সহজ এবং সস্তা ছিল, তাই কিরণ তার বন্ধুদের সাথে এটি তৈরি করতে শুরু করে। তারা এটি মেকানিকের দোকানগুলিতে দিত, যারা পরে এটি হস্তচালিত লোকদের কাছে বিক্রি করত। পণ্যটি প্রচুর ফল এবং সবজি বিক্রেতাদের মধ্যে খুব জনপ্রিয় হয়ে ওঠে এবং এখন সারা দেশে ব্যবহৃত হয়।

 

নিচের প্রশ্নটি নিয়ে চিন্তা করুন

আপনি কীভাবে মনে করেন কিরণ হ্যান্ডকার্টের স্টিয়ারিংয়ের ধারণাটি কীভাবে এসেছিলেন?

 

সমস্যা সমাধানে উদ্যোক্তার মতো চিন্তা করা

উদ্যোক্তারা তাদের দৈনন্দিন কাজকর্মে বিভিন্ন ধরনের সমস্যার সমাধান করেন। উপরের উদাহরণে, কিরণ কোন ব্যবসায়িক ধারণা নিয়ে কাজ করবে তা চিহ্নিত করার সমস্যাটি সমাধান করেছে। নীচে তালিকাভুক্ত তিনটি উপায় বেশিরভাগ উদ্যোক্তারা যখন কোনও সমস্যা সমাধানের চেষ্টা করছেন তখন তারা ভাবেন।

সৃজনশীলতা

সৃজনশীলতা মানে এমন ধারণা নিয়ে আসা যা অন্যরা আগে ভাবেনি। সৃজনশীলতা মানে শৈল্পিক হওয়া বা আঁকাআঁকিতে ভাল হওয়া নয়। একজন উদ্যোক্তাকে বিশ্বাস করতে হবে যে তারা একটি সমস্যা সমাধানের জন্য নতুন ধারণা নিয়ে আসতে পারে। কিরণের ক্ষেত্রে তিনি একটি নতুন ধারণা চিন্তা করে একটি হ্যান্ডকার্ট ঘোরানোর সমস্যাটি সমাধান করেছিলেন।

উদ্ভাবন

উদ্ভাবন মানে নতুন ধারণা সম্পর্কে চিন্তা করা এবং এটি বাস্তব জীবনে কাজ করার উপায়গুলি নিয়ে আসা। সৃজনশীলতা এবং নতুনত্বের মধ্যে পার্থক্য হল যে সৃজনশীলতা কেবল একটি ধারণা নিয়ে আসা সম্পর্কে, উদ্ভাবনটি ধারণাটিকে বাস্তবে পরিণত করার উপায়গুলিও নিয়ে আসে। কিরণের আইডিয়া শুধু তার মাথায় ছিল না। তিনি তার বাবার গাড়িতে ব্রেক সিস্টেম ইনস্টল করে এটি কাজ করেছিলেন।

ক্রিটিক্যাল থিংকিং

সমালোচনামূলক চিন্তাভাবনা মানে নিজেকে প্রশ্ন জিজ্ঞাসা করে (কেন, কী, কখন, কীভাবে) এবং পরিস্থিতি বা সমস্যার কারণ সম্পর্কে গবেষণা করে কোনও পরিস্থিতি বা সমস্যা বোঝা। একজন উদ্যোক্তাকে কোনো সমস্যার সম্মুখীন হলে সবসময় ক্রিটিক্যালি চিন্তা করতে হয়। তারা কেবল সমস্যাটি নিয়ে উদ্বিগ্ন হতে পারে না এবং এটি সম্পর্কে কিছুই করতে পারে না। কিরণের ক্ষেত্রে, তিনি তার বাবাকে একটি সমস্যার সাথে লড়াই করতে দেখেছিলেন এবং এর জন্য একটি সমাধান খুঁজে পেয়েছিলেন।

 

 

সেশন ৫: বিজনেস আইডিয়া  নিয়ে আসা

পূর্ববর্তী সেশনে, আমরা বিভিন্ন উপায়ে শিখেছি যা একজন উদ্যোক্তা চিন্তা করে।

একটি নতুন ব্যবসা শুরু করা খুবই উত্তেজনাপূর্ণ! একটি সফল ব্যবসা শুরু এবং চালানোর জন্য, প্রথম পদক্ষেপটি একটি ধারণা নিয়ে আসা।

বিবেক একটি রেস্তোরাঁর মালিক। তার রেস্তোরাঁর নাম 'দ্য ওয়াও বোল'। তিনি যখন রান্নায় তার আগ্রহ এবং দক্ষতা আবিষ্কার করেছিলেন তখন তিনি মেডিসিনে ক্যারিয়ার অধ্যয়ন করছিলেন। তিনি ওষুধের প্রতি তার আগ্রহ এবং খাবারের প্রতি তার ভালবাসা মিশ্রিত করেছিলেন এবং অনন্য এবং স্বাস্থ্যকর খাবার নিয়ে এসেছিলেন।

ডাল-ভাতের মতো সাধারণ খাবারে প্রাকৃতিক ভেষজ ও ওষুধ মিশিয়ে  দিয়েছেন তিনি। এটি কেবল সুস্বাদুই নয়, সাধারণ সর্দি-কাশির মতো অসুস্থতাও নিরাময় করে।

তিনি এই ধারণাকে ব্যবসায় পরিণত করতে চেয়েছিলেন। পড়াশোনা শেষ করে কিছু অর্থের ব্যবস্থা করে রেস্টুরেন্টটি চালু করেন। এটি তার জন্য একটি আকর্ষণীয় যাত্রা ছিল।

তিনি চিত্র 4.6 এ প্রদর্শিত এই চারটি পদক্ষেপের মাধ্যমে তার ব্যবসা শুরু করার যাত্রা ব্যাখ্যা করেছেন। এই সেশনে, আপনি একটি ব্যবসায়িক ধারণা নিয়ে আসার প্রথম পদক্ষেপ সম্পর্কে শিখবেন।


একটি ব্যবসা ধারণা কি?

একটি ব্যবসায়িক ধারণা এমন একটি সমাধান যা একজন উদ্যোক্তা চিন্তা করে, গ্রাহককে সেবা দেওয়ার জন্য। একটি ধারণা নির্ধারণ করে যে একজন উদ্যোক্তা আর্থিক লাভের জন্য কোন ব্যবসায়িক ক্রিয়াকলাপ গ্রহণ করবে। একটি ধারণা পণ্য-পরিষেবা ভিত্তিক বা একটি হাইব্রিড মডেল হতে পারে।

আইডিয়া তৈরির মূলনীতি

একটি ধারণা নিয়ে আসার সময় কয়েকটি গুরুত্বপূর্ণ নীতি মনে রাখা উচিত।

গ্রাহকের চাহিদা

একটি ধারণা গ্রাহকের প্রয়োজন বা চাহিদা পরিবেশন করা উচিত। একটি ব্যবসায়িক ধারণা বাজারে বিদ্যমান চাহিদা থেকে বা বাজারে যা পাওয়া যায় তা আরও ভাল করার ইচ্ছার মাধ্যমে আসতে পারে। একটি পণ্য বা পরিষেবা, যা হয় গ্রাহকের চাহিদা পূরণ করছে না, বা আংশিকভাবে চাহিদা পূরণ করছে, তাই শূন্যস্থান পূরণ করার চাহিদা রয়েছে। তাই এই চাহিদা মেটাতে ব্যবসা শুরু করার কথা ভাবেন একজন উদ্যোক্তা।

উদাহরণস্বরূপ, গ্রীষ্মের মরসুমে, যখন আবহাওয়া খুব গরম থাকে, যারা রোদে হাঁটেন তারা যেমন শিক্ষার্থী, শ্রমিক ইত্যাদি সতেজ বোধ করার জন্য একটি ঠান্ডা পানীয় চান, যাতে একজন উদ্যোক্তা একটি ব্যস্ত অঞ্চলে আখের রসের স্টল বা লেবুর শরবতের স্টল শুরু করতে পারেন।

উদ্যোক্তার নিজের আগ্রহ বা প্রতিভা

একজন উদ্যোক্তা প্রায়শই এমন একটি ধারণা নিয়ে কাজ করেন যা সম্পর্কে তিনি উত্সাহী। সমস্ত উদ্যোক্তা কেবল কী চাহিদা রয়েছে বা বাজারের যা প্রয়োজন তা দিয়ে শুরু করেন না। কিছু উদ্যোক্তা গ্রাহকের সেবা করার জন্য তাদের নিজস্ব আগ্রহ বা প্রতিভা ব্যবহার করে শুরু করে। কারও আগ্রহ বা প্রতিভা জানা আসলে একজন উদ্যোক্তার পক্ষে গুরুত্বপূর্ণ কারণ এটি আত্মবিশ্বাসের দিকে পরিচালিত করে এবং এমনকি অন্যরা তাদের ক্ষমতার উপর বিশ্বাস ও বিশ্বাস করে।

উদাহরণস্বরূপ, একটি মেয়ে যিনি ফ্যাশন ডিজাইনার হতে পড়াশোনা করছেন তিনি একটি দোকান শুরু করার জন্য বিষয়টির প্রতি তার আগ্রহ ব্যবহার করতে পারেন যেখানে সে বিভিন্ন ধরনের পোশাক বিক্রি করে।

 

উদ্ভাবনী

উদ্ভাবনী মানে নতুন পদ্ধতি বা মৌলিক ধারণা। একটি ব্যবসা তার ধারণা বা এটি যেভাবে করা হয় তাতে উদ্ভাবনী হতে পারে। ধারণাটি উদ্ভাবনী হলে ব্যবসায়ের বৃদ্ধির সম্ভাবনা বেড়ে যায় এবং এটি যেভাবে প্রয়োগ করা হয় তাও উদ্ভাবনী।

উদাহরণস্বরূপ, বিবেকের ক্ষেত্রে, তিনি তার রেস্তোঁরায় যে খাবার পরিবেশন করেন তা আলাদা এবং অন্য কেউ অসুস্থ ব্যক্তিদের জন্য খাবার বিক্রি করে না।

একটি ব্যবসায়িক ধারণা গঠন করুন

বেশিরভাগ ধারণাগুলি গ্রাহকের চাহিদা বা অন্যরা যা করছে তা থেকে অনুপ্রেরণা থেকে আসে। এমন অনেকগুলি উপায় রয়েছে যার মাধ্যমে কেউ ব্যবসায়ের জন্য উদ্ভাবনী, তবুও ব্যবহারিক ধারণা নিয়ে আসতে পারে। আসুন ধারণাগুলি নিয়ে আসার কয়েকটি উপায় অনুশীলন করি।

অবস্থান ভিত্তিক ধারণা

একজন উদ্যোক্তা একটি নির্দিষ্ট স্থানে গ্রাহকের চাহিদা পূরণের ধারণা নিয়ে আসতে পারেন। উদাহরণস্বরূপ, রাজস্থানের একটি ছোট্ট গ্রামে, যেখানে বিশুদ্ধ পানীয় জলের সরবরাহ সীমিত, সেখানে একজন উদ্যোক্তা জল বিক্রির ব্যবসা স্থাপন করতে পারেন।

ঋতুভিত্তিক ধারণা

গ্রীষ্মকালে, লোকেরা বড় শহরগুলিতে ঠান্ডা, স্বাস্থ্যকর পানীয় পান করতে চায়, যখন শীতকালে তারা উষ্ণ পানীয় পছন্দ করে। একজন উদ্যোক্তা মরসুমের উপর ভিত্তি করে ধারণাগুলি নিয়ে আসতে পারেন।

ঘটনা-ভিত্তিক ধারণা

একটি ব্যবসায়িক ধারণা নিয়ে আসার আরেকটি উপায় হ'ল ইভেন্টগুলিতে লোকদের পরিবেশন করার উপায়গুলি সম্পর্কে চিন্তা করা। যেমন বিয়ের মৌসুমে বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান গড়ে ওঠে, যেমন কার্ড ডিজাইনার ও প্রিন্টার, মেহেদি (মেহেদি) ডিজাইনার, ইভেন্ট ম্যানেজার, ডেকোরেটর ইত্যাদি।

আগ্রহ-চালিত ধারণা

একজন উদ্যোক্তা নিজের স্বার্থের উপর ভিত্তি করে ব্যবসায়িক ধারণা নিয়ে আসতে পারেন। উদাহরণস্বরূপ, যে কেউ নাচে ভাল এবং নাচ পছন্দ করে, গুরুতর নৃত্যশিল্পীদের জন্য এবং যারা মজাদার অনুশীলন করে পাতলা হতে চায় তাদের জন্য একটি নৃত্য-প্রশিক্ষণ ইনস্টিটিউট শুরু করতে পারে।

পেশা-চালিত ধারণা

অনেক লোক তারা কী আগ্রহী এবং তারা কী অধ্যয়ন করেছে তার উপর ভিত্তি করে একটি ব্যবসা শুরু করে। একজন কৃষক, যিনি কৃষিকাজ সম্পর্কে সবকিছু জানেন, বীজ কোথা থেকে শুরু করে জমিতে কীভাবে লাঙ্গল দিতে হয় তা পর্যন্ত সমস্ত কিছু জানেন যারা কৃষিকাজ সম্পর্কে শিখতে চান তাদের জন্য একটি কৃষক প্রশিক্ষণ ইনস্টিটিউট শুরু করতে পারেন, বা শহরবাসীকে ছাদে এবং বারান্দায় কীভাবে শাকসবজি চাষ করতে হয় তা গাইড করতে পারেন।

কেস স্টাডি

নাগমা, ফ্যাশন ডিজাইনার

নাগমা ফ্যাশন ডিজাইনার হওয়ার জন্য চেন্নাই গিয়েছিলেন। স্কুলে পড়ার সময় বন্ধুদের জন্য সুন্দর পোশাক ডিজাইন করতে তার আগ্রহ ছিল। কলেজের পরে, নাগমা নিশ্চিত ছিল না যে তার কী ধরণের কাজ করা উচিত।

নাগমার সংস্কৃতিতে মেয়েদের সব সময় স্কার্ফ বা হিজাব পরতে হয়। চেন্নাইয়ের মতো শহরে, নাগমার পক্ষে ভাল মানের হিজাব পাওয়া কঠিন ছিল, তাই তিনি সেগুলি তৈরি এবং বিক্রি করার ধারণা নিয়ে এসেছিলেন। তিনি ভাল মানের, ফ্যাশনেবল এবং সাশ্রয়ী মূল্যের হিজাব তৈরি করতে শুরু করেন। তিনি ভাল উপাদান কিনতেন, মুক্তা এবং জপমালা সেলাই করতেন এবং তার পণ্যগুলি একটি সুন্দর বাক্সে প্যাক করতেন।

তিনি সেগুলি হোস্টেল এবং কলেজে বিক্রি করতেন। এখন, নাগমার নিজস্ব একটি বুটিক রয়েছে এবং অনলাইনেও পণ্য বিক্রি করে।

রাকেশ, স্পেশাল অটো-ওয়ালা

রাকেশ খুব ছোটবেলায় উত্তরপ্রদেশের একটি ছোট্ট গ্রাম থেকে মুম্বাই এসেছিলেন। তিনি তার পরিবারের জন্য অর্থ উপার্জন করতে এসেছিলেন। তার বন্ধুরা তাকে পর্যাপ্ত অর্থ উপার্জনের জন্য একটি অটো কেনার ধারণা দিয়েছিল। বহু বছর ধরে রাকেশ অন্যান্য অটোওয়ালার মতোই গাড়ি চালাচ্ছিলেন।

কিন্তু সময়ের সঙ্গে সঙ্গে তিনি সত্যিই তার কাজকে উপভোগ করতে শুরু করেন। তিনি তার গ্রাহকদের সাথে কথা বলতে এবং তাদের জীবন সম্পর্কে শুনতে পছন্দ করতেন। এটি তাকে ধারণা দিয়েছিল, যা তাকে অটো-ওয়ালা  থেকে উদ্যোক্তায় পরিণত করেছিল।


তিনি একটি 'বিশেষ অটো অভিজ্ঞতা' এর ধারণা নিয়ে এসেছিলেন, যেখানে একজন গ্রাহক বিশেষ পরিষেবা পাবেন - স্ন্যাকস, কোল্ড-ড্রিঙ্ক, তাদের পছন্দের গান, সংবাদপত্র এবং তাদের মোবাইলের জন্য ওয়াই-ফাই। এ ছাড়া রাকেশ তাদের বিশেষ পথ দিয়ে নিয়ে যেতেন এবং গল্প বলতেন। তিনি তার মোবাইল নম্বরটি ভাগ করে নিয়েছিলেন যাতে তার ক্লায়েন্টরা কল করতে পারে এবং তার পরিষেবাটি অগ্রিম বুক করতে পারে।

লোকেরা রাকেশের পরিষেবাগুলি ব্যবহার করতে শুরু করে এবং তার সাথে একটি যাত্রা পেতে কোয়েসে দাঁড়িয়ে থাকে। এখন রাকেশের অধীনে অনেক অটোওয়ালা কাজ করেন। তিনি তাদের গ্রাহকদের কাছে একই মানদণ্ডে পরিবেশন করার প্রশিক্ষণ দিয়েছেন। এখন তার ব্যবসা জমজমাট।

অংশুলা, গল্প-কথক

অংশুলা ছোটদের জন্য গল্পের বই লিখতেন, কিন্তু নিজের প্রতিভা দিয়ে আরও বেশি কিছু করতে চেয়েছিলেন। তিনি একটি রিডিং-ক্যাফে শুরু করার ধারণা ভেবেছিলেন, যা একটি কফি শপ হবে যেখানে মানুষ, বিশেষ করে মায়েরা তাদের বাচ্চাদের বই পড়া শিখতে আনতে পারে, যখন তারা কফি উপভোগ করে। তিনি যখন দোকানটি শুরু করেন, তখন কেউ তাকে ছোট বাচ্চাদের কীভাবে পড়তে হয় তা শেখাতে সাহায্য করতে চায়নি।

কিন্তু পরে তিনি বুঝতে পারলেন, কলেজ পড়ুয়া ছেলে-মেয়েরা প্রায়ই তার দোকানে আসত, তাদের অবসর সময় পাওয়া যায়। তিনি তাদের শিখিয়েছিলেন কীভাবে ছোট বাচ্চাদের গল্প শেখানো বা পড়ে শোনানো যায়। সেবার সার্টিফিকেটের বিনিময়ে তাকে সাহায্য করতে পেরে তারা খুশি হয়েছিল। শীঘ্রই অনেক মা তাদের বাচ্চাদের নিয়ে তার দোকানে আসতে শুরু করলেন।

বেঙ্গালুরুতে নিজের বাড়ির কাছে মাত্র একটি দোকান শুরু করলেও এখন তিনি তিনটি ভিন্ন শহরে এ ধরনের পাঁচটি দোকান চালান।

ভাবনার সময়

1.                তিন উদ্যোক্তা ধারণা পাওয়ার কোন নীতি অনুসরণ করেছিলেন?

2.                নাগমা, রাকেশ এবং অংশুলা কীভাবে এই ধারণাগুলি নিয়ে এসেছিলেন বলে আপনি মনে করেন?

3.                আপনি যদি ব্যবসা করতে পারেন তবে আপনার ধারণা কী হবে?

সেশন 6: বাজারের আন্ডারস্ট্যান্ডিং

বাজার বোঝা একটি ব্যবসা শুরু করার দ্বিতীয় ধাপ হিসাবে চিত্র 4.7 দেখানো হয়েছে। একবার একজন উদ্যোক্তার একটি ধারণা আছে যে তারা চেষ্টা করতে আগ্রহী, এটি গুরুত্বপূর্ণ যে তারা প্রথমে বাজারে গিয়ে পরীক্ষা করে যে এটি কাজ করবে কিনা।


এই সেশনে, আপনি শিখবেন যে কীভাবে একজন উদ্যোক্তা তাদের ধারণাটি বাজারে কাজ করবে কিনা তা পরীক্ষা করার সুযোগ সন্ধান করতে পারে এবং চিত্র 4.8 এ প্রদর্শিত হিসাবে এটি কাজ করার উপায়গুলিও খুঁজে পেতে পারে।

গ্রাহকের চাহিদা বোঝা

একজন উদ্যোক্তা সরাসরি ব্যবসার দ্বারা প্রদত্ত পণ্য বা পরিষেবার মাধ্যমে গ্রাহকদের চাহিদা পূরণ করা হয় তা নিশ্চিত করার জন্য দায়বদ্ধ। অতএব, ব্যবসার এই পর্যায়ে, নিম্নলিখিত কারণগুলির পরিপ্রেক্ষিতে বেশিরভাগ গ্রাহক ঠিক কী চান তা বোঝা খুবই গুরুত্বপূর্ণ।


গ্রাহকের চাহিদা

গ্রাহকের চাহিদাকে চার ধরনের চাহিদায় শ্রেণিবদ্ধ করা যেতে পারে।

(ঙ) পরিবেশিত চাহিদা: এই চাহিদাগুলি গ্রাহকরা জানেন এবং বিভিন্ন ব্যবসা বা সরকার দ্বারা পূরণ করা হয়। উদাহরণস্বরূপ, এক জায়গা থেকে অন্য জায়গায় ভ্রমণের প্রয়োজনীয়তা উভয়ই যত্ন নেয়, বেসরকারী বাস পরিষেবা এবং সরকারী বাস পরিষেবা।

(চ) আংশিক পরিবেশিত চাহিদাঃ এই চাহিদাগুলি বিভিন্ন পণ্য বা পরিষেবার মাধ্যমে পরিবেশন করা হয়, তবে গ্রাহক সম্পূর্ণরূপে সন্তুষ্ট হন না এবং এখনও ব্যবহার করার সময় সমস্যার সম্মুখীন হন। উদাহরণস্বরূপ, লোকেরা বিভিন্ন জায়গায় যাওয়ার জন্য সর্বদা ট্যাক্সি এবং অটোরিকশা ব্যবহার করে, তবে সময়মতো এটি খুঁজে পেতে এবং এর জন্য যুক্তিসঙ্গত পরিমাণ অর্থ প্রদান করতে তাদের সমস্যার মুখোমুখি হতে হয়।

(ছ) অসংরক্ষিত ও জ্ঞাত চাহিদাঃ এই চাহিদাগুলো গ্রাহকরা জানেন, কিন্তু বাজারে কেউ তা পূরণ করে না। উদাহরণস্বরূপ, ছোট শহরগুলির লোকদের সর্বদা বিদ্যুৎ সরবরাহ থাকে না এবং তাই তাদের বাচ্চারা সূর্যাস্তের পরে পড়াশোনা করতে পারে না। একটি কোম্পানি এই সমস্যা বুঝতে পেরে সোলার-ল্যাম্প তৈরি করেছে, যা দিনের বেলায় চার্জ দেওয়া হয় এবং রাতে ব্যবহার করা যায়।

(জ) অজানা চাহিদাঃ এই চাহিদাগুলি মানুষের আছে, কিন্তু সচেতন নয় বা ব্যবসায়ের দ্বারা এটি সমাধান হওয়ার আশা করে না। উদাহরণস্বরূপ, ১০ বছর আগেও মানুষ জানত না যে শহর বা দেশ জুড়ে ভিডিও-কল করা সম্ভব হবে। কিন্তু উদ্ভাবনের মাধ্যমে, উদ্যোক্তা এবং উদ্ভাবকরা এটি ঘটানোর প্রযুক্তি খুঁজে পেয়েছিলেন।

গ্রাহকের প্রয়োজনীয়তা বোঝার সময় মনে রাখার দিকগুলি

নির্দিষ্ট পণ্য বা পরিষেবা সম্পর্কে উপরে উল্লিখিত প্রয়োজনীয়তাগুলি নিম্নলিখিত বিষয়গুলি মাথায় রেখে খুঁজে বের করা যেতে পারে:

(ক) গুণমান ও পরিমাণ: গুণগত মানের নিরিখে একজন উদ্যোক্তাকে অবশ্যই গ্রাহকের প্রত্যাশা কী তা বুঝতে হবে। উদাহরণস্বরূপ, একজন উদ্যোক্তা যিনি বিস্কুট তৈরি করেন এবং বিক্রি করেন তাকে বুঝতে হবে যে গ্রাহকরা কোন স্বাদ পছন্দ করেন, গ্রাহকরা কোন স্তরের মিষ্টি পছন্দ করেন ইত্যাদি।

 (খ) মূল্যঃ একজন উদ্যোক্তাকে বুঝতে হবে কোন নির্দিষ্ট মানের পণ্য ক্রেতা কত দামে কিনতে ইচ্ছুক হবে। এটি জানার ফলে উদ্যোক্তা তাদের লাভের মার্জিন নির্ধারণ করতে সহায়তা করে, পাশাপাশি মানের সাথে আপস না করে পণ্য তৈরির ব্যয় হ্রাস করার পদ্ধতিগুলি চিন্তা করে।

(গ) লোকেশনঃ লোকেশন বলতে সেই জায়গাকে বুঝায় যেখান থেকে ক্রেতারা সাধারণত পণ্য বা সেবা ক্রয় করেন। উদাহরণস্বরূপ, একজন উদ্যোক্তা যিনি সুন্দর হস্তনির্মিত গহনা বিক্রি করতে চান তিনি শাড়ি বা মহিলাদের পোশাকের দোকানের কাছে একটি দোকান স্থাপনের কথা ভাবতে পারেন। দোকানটি পুরুষদের পোশাকের দোকানের কাছে হলে পণ্যগুলি বিক্রি নাও হতে পারে।

(ঘ) সময়: গ্রাহকের চাহিদা বোঝার জন্য সময়ও একটি গুরুত্বপূর্ণ বিষয়। একজন উদ্যোক্তাকে বুঝতে হবে কোন ঋতুতে বা দিন, সপ্তাহ বা মাসের কোন সময়ে একজন গ্রাহক পণ্য বা সেবা ব্যবহার করবে। উৎপাদন এবং বিজ্ঞাপন অনুযায়ী পরিকল্পনা করা যেতে পারে

(ঙ) ফ্রিকোয়েন্সিঃ ফ্রিকোয়েন্সি বলতে একজন গ্রাহক কতবার পণ্য বা সেবা ক্রয় করতে পারবেন তাকে বুঝাইবে। কিছু পণ্য বারবার কেনা হয়, আবার কিছু কয়েক বছরে একবার কেনা হয়। খাদ্য সামগ্রীর মতো পণ্যগুলির জন্য, একই গ্রাহক একই দোকান থেকে প্রতিদিন একটি সিঙ্গারা কিনতে পারেন, তবে ব্যাটারি চালিত ফ্যানের মতো পণ্যের জন্য, একজন গ্রাহক কেবল 5-6 বছরে পুনরায় ক্রয় করবেন।

গ্রাহক জরিপ

গ্রাহক জরিপ এমন একটি অনুশীলন যা উদ্যোক্তারা তাদের যা অফার করতে হবে তার জন্য বাজার আছে কিনা তা বোঝার জন্য করে। এই জরিপের মাধ্যমে উদ্যোক্তারা জানার চেষ্টা করেন তারা গ্রাহকের চাহিদা পূরণ করছেন কিনা এবং তাদের পছন্দগুলো কী তাও বোঝার চেষ্টা করেন। গ্রাহকরা কী চান তা খুঁজে বের করার জন্য গ্রাহক জরিপ অন্যতম কার্যকর উপায়। এটিতে গ্রাহকদের সাথে সরাসরি কথা বলা এবং তাদের প্রশ্ন জিজ্ঞাসা করা জড়িত। এই সেশনের পরে, তুমি গ্রাহক জরিপ নেওয়ার অনুশীলনের জন্য একটি ক্রিয়াকলাপ করবেন।

 সরবরাহ বোঝার জন্য প্রতিযোগীদের জানা

একজন উদ্যোক্তা ব্যবসা শুরু করার আগে, বাজার বোঝার জন্য আরেকটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ হল বাজারে অন্য কোন ব্যবসা একই পণ্য বা পরিষেবা সরবরাহ করছে তা জানা। এটি একজন উদ্যোক্তাকে তাদের প্রতিযোগিতার মুখোমুখি হতে পারে তা বুঝতে সহায়তা করে।

আপনার প্রতিযোগীদের বোঝার সময় মনে রাখার মূল দিকগুলি হ'ল

(ক) পজিশনিংঃ প্রতিযোগীরা তাদের ব্যবসার অবস্থান কেমন তা বোঝার চেষ্টা করতে হবে। এর অর্থ, এন্টারপ্রাইজ কীভাবে তার গ্রাহকদের তাদের দেখতে চায়। এক একটি উচ্চ মানের ব্যয়বহুল ব্র্যান্ড হিসাবে দেখা যেতে পারে, বা তারা একটি কম খরচে, সাশ্রয়ী মূল্যের ব্র্যান্ড হিসাবে দেখা যেতে পারে। নতুন শুরু করা একজন উদ্যোক্তার জন্য এটি গুরুত্বপূর্ণ তথ্য, কারণ এটি তাদের সম্ভাব্য গ্রাহকদের কীভাবে দেখতে চায় তা সিদ্ধান্ত নিতে দেয়।

(খ) মূল্য নির্ধারণ: মূল্য নির্ধারণ মানে বিভিন্ন প্রতিযোগী তাদের পণ্য বা পরিষেবা যে মূল্যে বিক্রি করে তা বোঝা। প্রতিযোগী মূল্যের জ্ঞান উদ্যোক্তাকে তাদের নিজস্ব পণ্য বা পরিষেবার মূল্য এবং গুণমান নির্ধারণ করতে সহায়তা করে।

(গ) অফারঃ একজন উদ্যোক্তা পরবর্তী যে তথ্য জানতে পারেন তা হলো প্রতিযোগীরা তার কাস্টমারদের কি ধরনের অফার দেয় এবং কেন একজন কাস্টমার বারবার তাদের কাছে যায়? এই জ্ঞান উদ্যোক্তাদের ধারণা দেবে যে তারা কীভাবে তাদের প্রতিযোগীদের থেকে আলাদা হতে পারে।

(ঘ) গ্রাহক সম্পর্কঃ আরেকটি গুরুত্বপূর্ণ তথ্য যা এই পর্যায়ে অবশ্যই বুঝতে হবে তা হল কিভাবে একটি ব্যবসা তার গ্রাহকদের সাথে যোগাযোগ রাখে এবং তাদের সাথে সম্পর্ক বজায় রাখে, যাতে তারা ফিরে আসতে থাকে, পুনরাবৃত্তি ব্যবসা প্রদান করে।

 একটি প্রতিযোগিতা জরিপ

বাজারে কী পাওয়া যায় এবং প্রতিযোগীরা কী করছে তা নির্ধারণ করার জন্য, একজন উদ্যোক্তাকে সমস্ত সম্ভাব্য ব্যবসা অধ্যয়ন করা উচিত। একটি গ্রাহক জরিপে, একজন সরাসরি যান এবং গ্রাহকের সাথে কথা বলেন, কিন্তু একটি প্রতিযোগিতা জরিপে, একজন উদ্যোক্তাকে অবশ্যই এই প্রশ্নগুলি পর্যবেক্ষণ করতে হবে এবং অন্যদের জিজ্ঞাসা করতে হবে। এখানে একটি নমুনা জরিপ প্রশ্নাবলী যা একটি প্রতিযোগিতা জরিপের জন্য ব্যবহার করা যেতে পারে।

 

সেশন ৭: বিজনেস প্ল্যানিং

উদ্যোক্তা কী বিক্রি করবেন তা সিদ্ধান্ত নেওয়ার পরে এবং গ্রাহকরা পণ্য বা পরিষেবাটি কিনতে ইচ্ছুক কিনা তা পরীক্ষা করার পরে, পরবর্তী পদক্ষেপটি চিত্র 4.9 এ দেখানো কর্মের পরিকল্পনা তৈরি করা। আসুন আমরা বুঝতে পারি কেন পরিকল্পনা গুরুত্বপূর্ণ।

 

পরিকল্পনার গুরুত্ব

একজন উদ্যোক্তার জন্য একটি ব্যবসায়িক পরিকল্পনা খুবই গুরুত্বপূর্ণ। একটি ব্যবসায়িক পরিকল্পনা কেন প্রস্তুত করা উচিত তার কয়েকটি কারণ নিম্নরূপ:

(ক) ব্যয়ের জন্য প্রয়োজনীয় অর্থের প্রাক্কলন: একবার উদ্যোক্তা জানেন যে কোন পণ্যটি বিক্রি করতে হবে এবং কার কাছে এটি বিক্রি করতে হবে, পরবর্তী পদক্ষেপটি ব্যবসাটি শুরু করতে কত অর্থের প্রয়োজন হবে তা অনুমান করা। কত টাকা প্রয়োজন তার একটি অনুমান ছাড়াই, একজন উদ্যোক্তা খুব বেশি অর্থ বিনিয়োগ করতে পারে, বা ব্যবসা চালানোর জন্য পর্যাপ্ত অর্থ ছাড়াই ব্যবসা শুরু করতে পারে।

(খ) প্রয়োজনীয় উপাদানের পরিমাণ প্রাক্কলন: কী পরিমাণ উপাদান প্রয়োজন তা জানা একজন উদ্যোক্তাকে প্রতিটি পণ্য তৈরির ব্যয় বা পরিষেবা সরবরাহের ব্যয় নির্ধারণ করতে সহায়তা করে।

(গ) স্ট্যান্ডিং আউট: একটি ব্যবসায়িক পরিকল্পনা একটি উদ্যোক্তা পরিকল্পনা তৈরি করে যে তারা কীভাবে গ্রাহককে প্রতিযোগীদের তুলনায় ব্যবসায়কে অনন্যভাবে দাঁড়িয়ে থাকতে পারে।

(ঘ) লক্ষ্য নির্ধারণ: পরিকল্পনা করার আরেকটি গুরুত্বপূর্ণ কারণ হল উচ্চাভিলাষী অথচ বাস্তবসম্মত লক্ষ্য নির্ধারণ করা। এই লক্ষ্যগুলি উদ্যোক্তাকে কঠোর পরিশ্রম করতে অনুপ্রাণিত করে।

 ব্যবসায়িক পরিকল্পনা

একটি ব্যবসায়িক পরিকল্পনা হ'ল ব্যবসায়ের মাধ্যমে একজন উদ্যোক্তা কী অর্জন করতে চায় এবং কীভাবে এটি অর্জন করা হবে তার একটি বিশদ পরিকল্পনা।

একটি ব্যবসার জন্য পরিকল্পনা করার সময়, একজন উদ্যোক্তাকে বিভিন্ন বিষয় সম্পর্কে চিন্তা করতে হয়। নীচে নমুনা টেমপ্লেট যা একটি ছোট ব্যবসার জন্য পরিকল্পনা করতে ব্যবহার করা যেতে পারে।

ব্যবসায় পরিকল্পনা টেমপ্লেট

গ্রাহক গ্রুপ

পণ্য/সেবা

উপাদান

প্রয়োজনীয়

এবং খরচ

বিক্রয়

পদ্ধতি ও

অবস্থান

দাম

কে তোমার

ক্রেতা?

কোন গ্রাহক

দরকার তুমি

সমাধানের চেষ্টা করছেন?

কি পণ্য বা

সেবা সমূহ

বিক্রি করছেন?

কি উপাদান

দরকার কি?

খরচ কত

উপাদানের?

কিভাবে হবে

গ্রাহক কিনুন

তোমার কাছ থেকে?

(ডোর-টু-ডোর,

অর্ডার, স্টল,

অনলাইন)

কোথায় হবে

আপনি এটা বিক্রি করেন?

কত দামে

আপনি কি এটা বিক্রি করবেন?

কেন এমন

দাম?

 

ব্যবসা

কার্যক্রম ও

দল

অনন্য বিক্রয়

প্রস্তাব ১

অনন্য বিক্রয়

প্রস্তাবনা ২

ক্রেতা

লক্ষ্য

লাভের লক্ষ্যমাত্রা

কি কি

বিভিন্ন ব্যবসা

কার্যক্রম

জড়িয়ে?

ভূমিকা কি

প্রতিটি ব্যক্তির মধ্যে

আপনার দল?

গ্রাহকরা কেন করবে

আপনার কাছ থেকে কিনুন এবং

অন্যরা নয়?

তুমি কেমন আছো

ভিন্ন

অন্যান্য থেকে

ব্যবসায়ী যারা

একই বিক্রি

পণ্য বা

সেবা?

কতগুলো

গ্রাহকরা করবেন

তুমি বিক্রি করো,

প্রতিদিন?

যা হবে

দ্বারা আপনার লাভ

ছয়টার শেষ

মাস/বছর?

কত তাড়াতাড়ি হবে

তুমি ভেঙে পড়ো

এমনকি?

 

ব্যবসার উন্নতি ও বৃদ্ধি

ব্যবসা শুরু করার পর একজন উদ্যোক্তাকে ভাবতে হয় কিভাবে গ্রাহকের জন্য ভ্যালু তৈরি করে তারা কিভাবে উন্নতি ও প্রবৃদ্ধি অব্যাহত রাখতে পারে। একটি ব্যবসা বৃদ্ধির জন্য প্রধানত তিনটি নীতি অনুসরণ করা যেতে পারে।

নীতি

(ক) গুণমান: একজন উদ্যোক্তা গ্রাহককে দেওয়া পণ্য বা পরিষেবার মান উন্নত করে ব্যবসায়ের উন্নতি করতে পারে। এটি ব্যবসায়কে বাজারে দাঁড়াতে সহায়তা করবে এবং ফলস্বরূপ, উদ্যোক্তাকে উচ্চতর মূল্য চার্জ করার ন্যায্যতা প্রমাণ করবে। আরও অর্থের প্রবাহ ব্যবসায়ের বৃদ্ধিতে সহায়তা করবে। উদাহরণস্বরূপ, মোমবাতির ব্যবসায়ের জন্য, একজন উদ্যোক্তা বিভিন্ন রঙ বা আকারের সুগন্ধযুক্ত মোমবাতি বা মোমবাতি তৈরি করে মানের উন্নতি করতে পারেন।

(খ) স্কেলিং আপ: স্কেলিং আপ মানে বেশি কাস্টমার আকৃষ্ট করে ব্যবসা বাড়ানো। একটি ব্যবসা আরও বেশি সংখ্যক গ্রাহকদের কাছে পৌঁছাতে পারে এমন অনেকগুলি উপায় রয়েছে। এর একটি উপায় হ'ল একটি ভিন্ন অঞ্চলে যাওয়া যেখানে আপনি নতুন গ্রাহক পাবেন। উদাহরণস্বরূপ, বিভিন্ন হাউজিং সোসাইটিতে মোমবাতি বিক্রি করা যেখানে প্রতিযোগিতা রয়েছে এমন বাজারের পরিবর্তে প্রচুর লোক বাস করে।

(গ) বিকল্প যোগ করা: ব্যবসা বাড়ানোর আরেকটি উপায় হল গ্রাহকদের অফার দেওয়া। বিকল্পগুলির অর্থ এমন পণ্য এবং পরিষেবাদি যা ইতিমধ্যে বিক্রি হচ্ছে তার অনুরূপ। উদাহরণস্বরূপ, মোমবাতি সহ মোমবাতি স্ট্যান্ড বিক্রি করা।

 

কেস স্টাডি

রিচা তার কলেজের ফি দেওয়ার জন্য পর্যাপ্ত অর্থ উপার্জনে সহায়তা করার জন্য একটি মোমবাতি তৈরির ব্যবসা শুরু করেছিলেন। একজন বন্ধু তাকে একটি মোমবাতি তৈরির কর্মশালা সম্পর্কে জানিয়েছিল, এবং যদিও এটি বেশ দূরে ছিল, সে কর্মশালায় অংশ নিয়েছিল এবং মোমবাতি তৈরির শিল্প শিখেছিল।

তিনি কয়েক মাস ধরে '2000 সাশ্রয় করেছিলেন এবং কাঁচামাল কিনেছিলেন - মোম, উইকস, ছাঁচ এবং পাত্রে এবং রঞ্জক। ২০০ মোমবাতি তৈরির মতো যথেষ্ট উপাদান ছিল তাঁর।

শুরুর দিকে তিনি অনেক ভুল করতেন এবং অনেক কাজ নতুন করে করতে হতো। একটি মোমবাতি তৈরি করতে তার 20 মিনিট সময় লেগেছিল। তিনি মাত্র ৭০টি মোমবাতি তৈরি করতে পেরেছেন।

তিনি প্রতিটি '50 এর জন্য মোমবাতি বিক্রি করার চেষ্টা করেছিলেন, তবে বুঝতে পেরেছিলেন যে অনুরূপ মোমবাতির জন্য বাজারে দাম কেবল '25।

তিনি '20 এর জন্য বিক্রি করার সিদ্ধান্ত নিয়েছিলেন।

এখন তিনি কী করতে পারেন? কীভাবে তিনি আরও মূল্যবোধ তৈরি করতে পারেন?

নীতিগুলি ব্যবহার করে ব্যবসায়ের উন্নতির জন্য তিনটি সমাধান লিখুন: