ভূমিকা
উদ্যোক্তা হল একটি নতুন ধারণা ব্যবহার করে বা ভিন্ন উপায়ে ব্যবসা চালানোর প্রক্রিয়া, যা শেষ পর্যন্ত ক্রেতা বা গ্রাহককে সহায়তা করে। একটি ব্যবসার নতুন ধারণা একটি অনন্য পণ্য বা পরিষেবার আকারে হতে পারে। ব্যবসা করার একটি ভিন্ন উপায় একজন উদ্যোক্তাকে আলাদা করে তোলে। একজন ঐতিহ্যবাহী ব্যবসায়ী ব্যক্তি তার উদ্যোগ পরিচালনা করেন অন্যদের মত। যেখানে একজন উদ্যোক্তা ব্যবসা করার অনন্য উপায় ব্যবহার করেন - তা বিপণন এবং বিজ্ঞাপনের মাধ্যমে গ্রাহকদের কাছে পৌঁছানো, নতুন ধারণা বা গ্রাহকের চাহিদা পূরণের নতুন উপায় বা আরও দক্ষ উপায়ে কার্যক্রম পরিচালনা করা। এই মডিউলে, একজন উদ্যোক্তার বিভিন্ন মূল্যবোধ এবং মনোভাব কী কী তা বুঝতে আপনাকে সাহায্য করার উপর ফোকাস রয়েছে যা তাদের সফল করে তোলে।
এই কোর্সটি মূল বিষয়গুলি ব্যাখ্যা করবে (পরবর্তী ক্লাসে আরও উন্নত বিষয়বস্তু সহ) — অনেক উদাহরণ এবং নিম্নলিখিত বিষয়ে গ্রুপ অনুশীলন সহ:
• একজন সফল উদ্যোক্তার মূল্যবোধ এবং মনোভাব
• কিভাবে একজন উদ্যোক্তার মত ভাবতে হয়
• একটি ব্যবসায়িক চক্র, শুরু থেকে ব্যবসা বাড়ানো পর্যন্ত।
অধিবেশন 1: উদ্যোক্তা ভূমিকা
আসুন জেনে নেই কিছু সাধারণ শব্দ, যা ব্যবহার করি ব্যবসায় । 
একজন উদ্যোক্তা
একজন উদ্যোক্তা হলেন একজন ব্যক্তি যিনি নতুন ধারণা বা ব্যবসা করার উপায়ের মাধ্যমে গ্রাহকের চাহিদা মেটাতে চেষ্টা করেন এবং বিনিময়ে লাভ করেন।
নতুন ধারনা যার সাহায্যে একজন উদ্যোক্তা একটি ব্যবসায় মূল্য সংযোজন করেন তা নতুন পণ্য সহ অনেক ধরণের হতে পারে — যেমন বৈচিত্র্য যোগ করা, নতুন পরিষেবা যেমন হোম ডেলিভারি বা ক্রেডিট পরিষেবা, নতুন বিপণন ধারণা, নতুন খরচ কমানোর ধারণা এবং আরও অনেক কিছু।
উদ্যোক্তা
উদ্যোক্তা হচ্ছে গ্রাহকের চাহিদা মেটাতে এবং মুনাফা অর্জনের জন্য উদ্ভাবন ব্যবহার করে একটি ব্যবসায়িক পরিকল্পনা তৈরি করা, ব্যবসা চালু করা এবং চালানোর একটি প্রক্রিয়া।
উদ্যোক্তার অর্থ এবং কে একজন উদ্যোক্তা তা বোঝার জন্য আসুন একটি গল্প পড়ি।
প্রতাপ, সবজি বিক্রেতা
প্রতাপ আগ্রায় সবজি বিক্রেতা ছিলেন। তিনি বাজারে সর্বদা তাজা সবজি বিক্রির জন্য সুপরিচিত ছিলেন। তিনি প্রতিদিন ভোর তিনটায় ঘুম থেকে উঠে সেখানে যেতেন। তবে গ্রীষ্মকালে, দিনের শেষে তার অনেক অবশিষ্ট সবজি নষ্ট হয়ে যেত।
 এই অপচয় বন্ধ করতে তিনি বাসি সবজি বিক্রি শুরু করেন। এতে বাজারে তার বদনাম হয় এবং লোকজন তার দোকানে যাওয়া বন্ধ করে দেয়।
প্রতাপ তখন একটা বুদ্ধি নিয়ে এল! সবজি হোম-ডেলিভারি পরিষেবা - লোকেরা একদিন আগে যে ধরনের সবজি চাইছিল তা অর্ডার করতে পারত, এবং প্রতাপ পাইকারি বাজার থেকে ঠিক ততটাই কিনে তাদের বাড়িতে তাজা পৌঁছে দিতেন।
এখন তার গ্রাহকদের বাজারে যাতায়াতের অসুবিধার মধ্য দিয়ে যেতে হবে না এবং এইভাবে তাদের দোরগোড়ায় সবজি পৌঁছে দিতে পারে। তাদের যা করতে হবে তা হল প্রতাপকে তার মোবাইল ফোনে কল করে অর্ডার দিতে হবে।
চিন্তা করার জন্য প্রশ্ন
তিনি কীভাবে সুযোগটি খুঁজে পেয়েছেন বলে আপনি মনে করেন?
তিনি কিভাবে গ্রাহকের চাহিদা পূরণ করেছেন?
আপনি যদি প্রতাপের জায়গায় থাকতেন তাহলে আপনি কি করতেন?
আপনি কি মনে করেন প্রতাপ একজন উদ্যোক্তা?
হ্যাঁ, তিনি! প্রতাপ একজন সবজি বিক্রেতা হিসাবে স্ব-নিযুক্ত ছিলেন। তিনি হোম ডেলিভারি পরিষেবার একটি নতুন ধারণার মাধ্যমে গ্রাহকদের ঘরে ঘরে তাজা সবজি পাওয়ার সমস্যা সমাধান করেছেন। যেহেতু প্রতাপ গ্রাহকদের কাছে তার পণ্য সরবরাহ করার একটি নতুন উপায় ব্যবহার করেছেন, ফলস্বরূপ তাদের জীবনকে আরও সহজ করে তুলেছে। এটি তাকে একজন উদ্যোক্তা (বনাম যেকোনো সাধারণ ব্যবসায়ী) করে তোলে।
 
 ব্যবসায়িক কার্যক্রমের ধরন
আমাদের চাহিদা এবং চাওয়া কখনোই স্থির থাকে না। তারা নিত্য পরিবর্তনশীল। আমরা আজ কিছু চাই কিন্তু কাল একই জিনিস না. যেমন, সমীর আজ এক জোড়া জুতা চেয়েছিল কিন্তু কয়েকদিন পর একজোড়া জিন্স চাই।
 সময়ের সাথে সাথে আমাদের চাওয়ার পরিবর্তন আমরা স্পষ্ট দেখতে পাচ্ছি। বাজার আমাদের নির্দিষ্ট চাহিদা পূরণের জন্য একটি ভাল বা পরিষেবার আকারে একটি পণ্য সরবরাহ করে।
 বাজারে, বিভিন্ন ধরনের ব্যবসা বিদ্যমান। তিনটি ভিন্ন ধরনের ব্যবসায়িক কার্যক্রম (চিত্র 4.1) নিম্নরূপ:
উত্পাদন ব্যবসা
একটি উত্পাদন ব্যবসা এমন একটি যা গ্রাহকের চাহিদা মেটাতে কাঁচামাল (গুলি)কে সমাপ্ত পণ্যে রূপান্তর করে। ব্যবসার এই ফর্মে, সমাপ্ত পণ্য সরাসরি গ্রাহকের কাছে বিক্রি করা যেতে পারে। কার্তিকের একটি কারখানা রয়েছে যা বিশুদ্ধ প্যাকেজযুক্ত পানীয় জল তৈরি করে। এটি একটি উত্পাদন ব্যবসার একটি উদাহরণ। 
ট্রেডিং ব্যবসা
একটি ট্রেডিং ব্যবসা একটি পণ্য বা পণ্য তৈরি করে না তবে শুধুমাত্র প্রস্তুত পণ্যগুলিকে প্রস্তুতকারী ইউনিট থেকে ক্রেতা বা গ্রাহকের কাছে (যারা উত্পাদিত পণ্যের জন্য অর্থ প্রদান করতে প্রস্তুত) কাছে নিয়ে আসার কাজটিকে সহজ করে তোলে যেমন চিত্র 4.2 এ দেখানো হয়েছে। যেমন গুপ্তা ফার্মেসি বিক্রি করে বিভিন্ন ফার্মাসিউটিক্যাল কোম্পানি দ্বারা উত্পাদিত বা উত্পাদিত ওষুধ। গুপ্তা ফার্মেসি একটি ট্রেডিং ব্যবসা।
সেবা ব্যবসা
যে কোনো ব্যবসায়িক কার্যকলাপ যা অধরা, যা দেখা বা অনুভব করা যায় না, কিন্তু ক্রেতার সুবিধার জন্য তাকে একটি পরিষেবা বলা হয়। পরিষেবাগুলির একটি নির্দিষ্ট সময় নেই এবং এটি গ্রাহকদের চাহিদা অনুযায়ী নমনীয়। পরিষেবাগুলি এমনকি তাদের পণ্য বিক্রি করার জন্য একটি দোকান প্রয়োজন হয় না. চিত্র 4.3 তে দেখানো হয়েছে অমর একজন পেইন্টিং ঠিকাদার।
অনুশীলন 
কার্যকলাপ 1
ভূমিকা - আমার চারপাশে ব্যবসা!
পদ্ধতি
1. এই ক্রিয়াকলাপে, আপনি আমাদের চারপাশে বিভিন্ন ধরণের ব্যবসার উদাহরণ নিয়ে আসতে দলবদ্ধভাবে কাজ করবেন।
2. প্রতিটি গ্রুপ তারা যে ব্যবসা চালাচ্ছে তা কার্যকর করবে।
3. গ্রুপের বাকি সদস্যরা অনুমান করবে অভিনয় দলটি কী ধরনের ব্যবসা করছে।
নির্দেশনা
• প্রত্যেকে ৫ জন ছাত্রের একটি দল তৈরি করুন। একটি ক্লাসে 30 জন ছাত্র থাকলে, 6 টি দল হবে। দলের প্রতি একজন নেতা নির্বাচন করুন যিনি হবেন
এটি চালানোর জন্য দায়ী।
• প্রতিটি দল তাদের আশেপাশের উদ্যোক্তাদের 3-4টি উদাহরণ নিয়ে আসে।
• প্রতিটি দল 15 মিনিট সময় পাবে উদাহরণ নিয়ে আসতে এবং তাদের অভিনয়ের পরিকল্পনা করতে।
• প্রতিটি দল তারপর উদ্যোক্তারা কী ব্যবসা করে তা অন্যদের অনুমান করার জন্য একটি স্কিট বা অভিনয়ের পরিকল্পনা করবে।
• প্রতিটি দল অন্যদের অনুমান করার জন্য কাজ করার জন্য 2 মিনিট এবং ব্যাখ্যা করার জন্য 2 মিনিট সময় পাবে৷
সেশন 2: একজন উদ্যোক্তার মূল্যবোধ
নিচের গল্পটি পড়ুন এবং কাজগুলি চিহ্নিত করুন যা তৈরি করে সুনিতাকে বিশেষ।
সুনিতা তার বাবা-মায়ের সঙ্গে কোচিতে থাকতেন। তার গ্রীষ্মের ছুটিতে, সে তার দাদা-দাদির সাথে দেখা করতে গিয়েছিল যারা একটি ছোট শহরে থাকতেন। তারা অনেক বৃদ্ধ এবং দিনের বেলা প্রচুর ওষুধ খেতে হতো। তারা প্রায়ই তাদের ওষুধ কিনতে বাজারে যেতে ক্লান্ত হয়ে পড়ত এবং কখনও কখনও এটি নিতে ভুলে যেত, কারণ তাদের সাহায্য ছিল না। এতে তাদের স্বাস্থ্যের ওপর প্রভাব পড়ে। তখন তিনি দেখেন যে আশেপাশে বসবাসকারী অন্যান্য বৃদ্ধরাও একই সমস্যার মুখোমুখি হন। সুনিতা পরিস্থিতির জন্য খুব খারাপ অনুভব করেছিল এবং তাদের সাহায্য করতে চেয়েছিল।
    সুনিতা এই সমস্যা সমাধানের অনেক উপায় ভেবেছিলেন, যাতে তার দাদা-দাদি এবং কলোনিতে বসবাসকারী অন্যান্য বৃদ্ধরা সুস্থ থাকে এবং সময়মতো ওষুধ পান। সে তখন একটা বুদ্ধি ভাবলো! - শুধুমাত্র একটি বোতাম দিয়ে একটি বিশেষ রিমোট তৈরি করতে। এই রিমোটটি নিকটবর্তী মেডিকেল দোকানে সংকেত পাঠাবে, যারা একদিনের মধ্যে ওষুধ সরবরাহ করবে। রিমোটটিতে একটি অন্তর্নির্মিত, সহজেই ব্যবহারযোগ্য অ্যালার্ম সিস্টেম ছিল যা বয়স্ক লোকেরা ওষুধ গ্রহণের জন্য অনুস্মারক সেট করতে ব্যবহার করতে পারে। প্রতিবার অ্যালার্ম বাজলে, তারা ওষুধ খায় এবং রিমোটের বোতামটি স্পর্শ করে অ্যালার্মটি বন্ধ করে দিত। তিনি এটি তৈরি করেছেন এবং এটি তার দাদা-দাদির বাড়িতে চেষ্টা করেছেন এবং এটি কাজ করেছে! তাদের এখন ওষুধ কিনতে দীর্ঘ দূরত্ব ভ্রমণ করতে হবে না বা তাদের ওষুধ সময়মতো খাওয়ার কথা মনে করিয়ে দেওয়ার জন্য সাহায্যের প্রয়োজন নেই। এই 'রিমোট কন্ট্রোল' তার গ্রামে এবং শীঘ্রই সমগ্র কেরালায় খুব জনপ্রিয় হয়ে ওঠে। তিনি এখন একটি ব্যবসা চালান এবং সারা ভারতে এই রিমোট কন্ট্রোল বিক্রি করেন।
মূল্যবোধ
মূল্যবোধ হল গুণাবলী এবং নীতি যা একজন ব্যক্তিকে একটি নির্দিষ্ট উপায়ে চিন্তা করতে এবং কাজ করতে বাধ্য করে। সুনিতার উপরোক্ত উদাহরণ থেকে, আমরা দেখেছি যে তার দাদা-দাদি যে সমস্যার মুখোমুখি হয়েছিল সে সম্পর্কে তিনি কীভাবে খারাপ বোধ করেছিলেন এবং নিজেই সমাধান নিয়ে এসেছেন। তিনি ভেবেছিলেন এবং এমন একটি পণ্য তৈরি করেছিলেন যা আগে কেউ ভাবেনি। আসুন জেনে নেওয়া যাক কোন গুণাবলী একজন উদ্যোক্তাকে সফল করে তোলে।
একজন উদ্যোক্তার মূল্যবোধ
প্রতিটি উদ্যোক্তার কিছু অনন্য গুণ থাকে যা তাদের সফল করে তোলে। যখন কেউ উদ্যোক্তার পথ বেছে নেয়, তখন চিত্র 4.4-এ দেখানো বিভিন্ন চিন্তাভাবনা, ভয় এবং সন্দেহগুলি মানুষের মনে আসে। একজন উদ্যোক্তার এগুলি কাটিয়ে ওঠার ক্ষমতা তার সফল হওয়ার ক্ষমতা নির্ধারণ করে।
    এটি উদ্যোক্তার মূল্যবোধ যা তাদের উদ্যোক্তাদের সাথে জড়িত অসুবিধা এবং চ্যালেঞ্জগুলির মুখোমুখি হতে এবং কাটিয়ে উঠতে সহায়তা করবে।
অভ্যন্তরীণ প্রেরণা, যা একজন উদ্যোক্তাকে এই সন্দেহগুলি কাটিয়ে উঠতে দেয় তাকে 'মান' বলা হয়। এখানে কিছু মান রয়েছে যা একজন উদ্যোক্তাকে সফল করে তোলে। 
আত্মবিশ্বাস
আত্মবিশ্বাস মানে নিজের এবং নিজের পদ্ধতিতে বিশ্বাস করা। আত্মবিশ্বাসী হওয়া একজন উদ্যোক্তাকে একটি নতুন ব্যবসা শুরু করার প্রথম পদক্ষেপ নিতে এবং তারপর ব্যবসা বৃদ্ধির জন্য নতুন জিনিস চেষ্টা করতে সাহায্য করে। এটি উদ্যোক্তাকে ব্যর্থতা থাকলেও চালিয়ে যেতে চাপ দেয়। আত্মবিশ্বাস একজন উদ্যোক্তাকে গ্রাহকদের কাছে যেতে এবং পণ্য বা পরিষেবা সম্পর্কে তাদের প্রতিক্রিয়া জানতে উৎসাহিত করে। প্রতিক্রিয়া উদ্যোক্তাকে ব্যবসার উন্নতি এবং বৃদ্ধি অব্যাহত রাখতে সাহায্য করে।
    যদিও আত্মবিশ্বাসী হওয়া একজন উদ্যোক্তার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ, এটিও মনে রাখা গুরুত্বপূর্ণ যে একটি এন্টারপ্রাইজের চূড়ান্ত উদ্দেশ্য হল গ্রাহককে সেবা দেওয়া, তাই তাদের অতিরিক্ত আত্মবিশ্বাসী হওয়া উচিত নয়। অতিরিক্ত আত্মবিশ্বাসী হওয়া একজন উদ্যোক্তাকে ব্যবসায় শর্টকাট নিতে বাধ্য করতে পারে, যেমন একটি পণ্যের গুণমান খারাপ জেনেও বিক্রি করা বা গ্রাহককে অতিরিক্ত চার্জ করা। এই ধরনের কর্ম গ্রাহকদের ব্যবসা অবিশ্বাস করতে পারে.
    অতএব, আত্মবিশ্বাস এবং অতিরিক্ত আত্মবিশ্বাসের মধ্যে ভারসাম্য বজায় রাখা একজন উদ্যোক্তার সবচেয়ে গুরুত্বপূর্ণ মানগুলির মধ্যে একটি।
স্বাধীনতা
স্বাধীনতা মানে একা কাজ করার ক্ষমতা এবং নিজের সিদ্ধান্ত নেওয়ার আত্মবিশ্বাস। কী কাজ করা দরকার এবং কীভাবে করা যায় তা সিদ্ধান্ত নেওয়ার দায়িত্ব উদ্যোক্তার।
       একজন উদ্যোক্তা তার বা তার নিজের বস এবং লক্ষ্য নির্ধারণ এবং সেগুলি অনুসরণ করার জন্য তাকে স্ব-অনুপ্রাণিত হতে হবে। ব্যবসার লক্ষ্য অর্জনের জন্য অন্যদের কাজ করতে অনুপ্রাণিত করার জন্য এবং ব্যবসাটি প্রতিদিনের ভিত্তিতে কীভাবে কাজ করছে তার উপর নজর রাখার জন্যও তিনি দায়ী।
        যদিও, স্বাধীনতা একজন উদ্যোক্তাকে একা কাজ করার অনুমতি দেয়, যার কাছে রিপোর্ট করার কেউ নেই, এটি নিশ্চিত করার দায়িত্বও আসে যে গ্রাহক সর্বদা মূল ফোকাস থাকে। সঠিক মূল্যে ভাল-মানের পণ্য বা পরিষেবা সরবরাহ করা একজন উদ্যোক্তার প্রাথমিক দায়িত্বগুলির মধ্যে একটি।
অধ্যবসায়
অধ্যবসায় মানে হাল ছেড়ে না দেওয়া এবং কঠিন পরিস্থিতি এসে গেলেও চালিয়ে যাওয়া। একটি এন্টারপ্রাইজ বা ব্যবসা চালানো অনেক ব্যর্থতার সাথে জড়িত। একজন উদ্যোক্তা এই ব্যর্থতাগুলি কাটিয়ে ওঠার জন্য দায়ী, সেগুলি থেকে শিখুন এবং চালিয়ে যান, যাই ঘটুক না কেন। যখন কিছু কঠিন হয় তখন উদ্যোক্তাকে ইতিবাচক এবং অনুপ্রাণিত থাকতে হবে।
        কঠোর পরিশ্রম করার সময়, একজন উদ্যোক্তার উন্নতি এবং বৃদ্ধির বিষয়ে চিন্তা করাও গুরুত্বপূর্ণ৷ এটি ঘটে যখন কেউ বিভিন্ন পদ্ধতির চেষ্টা করে৷ অতএব, অধ্যবসায় মানে একই জিনিস বারবার একইভাবে করা নয়৷ এর অর্থ অসুবিধাগুলি অতিক্রম করার জন্য বিভিন্ন এবং উদ্ভাবনী উপায় নিয়ে আসা এবং সর্বদা লক্ষ্য অর্জনের বিষয়ে চিন্তা করা, পথে যাই আসুক না কেন।
মুক্তমনা
খোলা মনের অর্থ হল নতুন জিনিস চেষ্টা করার জন্য উন্মুক্ত হওয়া এবং অন্যের প্রতিক্রিয়ার জন্য উন্মুক্ত হওয়া। ব্যবসা শুরু এবং বৃদ্ধির প্রক্রিয়ায়, একজন উদ্যোক্তা বিভিন্ন জিনিস চেষ্টা করে। তথ্য এবং অন্তর্দৃষ্টির জন্য তাদের প্রায়শই অন্যদের সাথে পরামর্শ করতে হবে, যেমন বাজার বিশেষজ্ঞ, সহকর্মী এবং সহকর্মীদের সাথে। এই প্রক্রিয়া চলাকালীন, খোলা মনে রাখা এবং নতুন চিন্তাভাবনা এবং ধারণাগুলি আপনার পথে আসতে দেওয়া গুরুত্বপূর্ণ। এটি উদ্যোক্তাকে শুধুমাত্র নিজের নয় অন্যদের ব্যর্থতা থেকে শিখতে এবং ব্যবসার উন্নতি করতে সাহায্য করবে।
কেস স্টাডি
পুনমের গল্প পড়ুন এবং শনাক্ত করুন কোন কাজগুলো তাকে অন্যদের থেকে ভালো করেছে?
পুনম, পার্স প্রস্তুতকারক
পুনম ওডিশায় মহিলাদের জন্য হাতে তৈরি পার্স তৈরি করে৷ পার্সগুলি তৈরি করতে তিনি স্থানীয় মহিলাদের সাহায্য নেন যারা সূচিকর্ম জানেন৷ কলকাতায় এসব বিক্রি করতেন পুনম। তবে, তিনি অনেক টুকরো বিক্রি করতে পারেননি এবং কলকাতায় ভ্রমণে প্রচুর সময় এবং অর্থ ব্যয় করতে হয়েছিল।
        পুনম তখন দ্বারে দ্বারে গিয়ে বিক্রি করার চেষ্টা করলেও তার পণ্য কিনেছিলেন মাত্র কয়েকজন। আসলে, লোকেরা অভদ্র ছিল এবং তার সাথে সম্মানের সাথে কথা বলে না। যাইহোক, তিনি আশা ছেড়ে দেননি এবং পার্স বিক্রি করতে আরও বেশি লোকের কাছে যেতে থাকেন। এমনকি তিনি পার্সগুলিতে নতুন শৈলী এবং ডিজাইন যুক্ত করেছেন এবং সেগুলিকে বিভিন্ন আকার এবং রঙে তৈরি করতে শুরু করেছেন।
         তখন কেউ একজন তাকে একটি শপিং ওয়েবসাইটের কথা বলেছিল যার মাধ্যমে সে বড় শহরে না গিয়ে তার পণ্য বিক্রি করতে পারে। তিনি অবিলম্বে তার কোম্পানি নিবন্ধিত এবং আদেশ পেতে শুরু. আগে তিনি মাসে সর্বোচ্চ ৫০টি পার্স বিক্রি করতে পারতেন, কিন্তু এখন তিনি প্রতি মাসে ৫০০টিরও বেশি পার্স বিক্রি করেন।
 
0 Comments